প্রজন্ম কে তথ্য-প্রযুক্তি তে দক্ষ করে গড়ে তোলার একটি প্রয়াসের নাম ই-বাংলা ওয়েব; . . . সেরা বাংলা টেক ব্লগ

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ - ডিজিটাল মার্কেটিং এর চাহিদা কেমন?

Digital Marketing Bangla; ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন? ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ ক্যারিয়ার; ডিজিটাল মার্কেটিং-এর বর্তমান ও ভবিষ্যৎ কী?

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ: শুরুর কথা

তরুণ প্রজন্মের কাছে সময়ের সবচেয়ে চাহিদা সম্পন্ন পেশার নাম 'ডিজিটাল মার্কেটিং [Digital Marketing Bangla]'! বন্ধুরা! কেমন আছেন সবাই? ই-বাংলা ওয়েব এর আজকের আয়োজনে আমরা কথা বলবো বর্তমান সময়ের জনপ্রিয় একটি অনলাইন ক্যারিয়ার টপিক 'ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ' এবং 'ডিজিটাল মার্কেটিং এর চাহিদা ' নিয়ে। আপনারা যারা অনলাইনে ক্যারিয়ার গাইডলাইন সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেল টি অনেক কাজ দিবে। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করি বিস্তারিত আলোচনা।

বর্তমান সময়ে অনলাইনের ইনকাম করার একটা সেরা ও জনপ্রিয় প্লাটফর্ম হলো ডিজিটাল মার্কেটিং। তথ্য-প্রযুক্তির প্রচার ও প্রসারের ফলে পৃথিবীর অন্যান্য দেশের মত আমাদের দেশেও দিন দিন ডিজিটাল মার্কেটিং একটি জনপ্রিয় পেশা হিসেবে রুপ পাচ্ছে।

digital-marketing-future-digital-marketing-demand-e-bangla-blog

শুরুতেই এক ঝলক চোখ বুলিয়ে নেই আজকের আর্টিকেল এর মূল টপিক গুলোতে...

  • ডিজিটাল মার্কেটিং কি এবং কেন?
  • ডিজিটাল মার্কেটিং কত প্রকার?
  • ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন বিভাগ
  • ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ
  • ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন?
  • ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ ক্যারিয়ার

তো চলুন একে একে জেনে আসি ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ নিয়ে বিস্তারিত বিষয়গুলো।

ডিজিটাল মার্কেটিং কি এবং কেন?

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন? এই প্রশ্নের উত্তর পেতে কিংবা পরিপূর্ণভাবে ডিজিটাল মার্কেটিং শিখে ভবিষ্যতে অনলাইনে ক্যারিয়ার বিল্ডাপ ও সফলতা অর্জন করতে হলে সবার আগে জেনে নিতে হবে 'ডিজিটাল মার্কেটিং কি? ', 'ডিজিটাল মার্কেটিং কেন? ', ডিজিটাল মার্কেটিং বলতে আসলে কি বুঝায়? ডিজিটাল মার্কেটিং কি এবং কেন?

আমরা যখন ডিজিটাল মার্কেটিং কথাটি শুনি, তখন আমাদের মনে একটা চিন্তা হয় যে এটি একটি উচ্চ স্তরের অনলাইন সম্পর্কিত একটি বিষয়। যা অনলাইনের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং কাজ গুলো সম্পাদন করা হয়। কেউ কেউ আবার ভেবে বসে থাকেন ডিজিটাল মার্কেটিং অনেক জটিল বিষয়। আমি কি পারবো ডিজিটাল মার্কেটিং? আমি কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখবো?

খুব সহজে বলতে গেলে ডিজিটাল মার্কেটিং হলো অনলাইন অর্থাৎ তথ্য-প্রযুক্তি কিংবা ইলেকট্রনিক প্রযুক্তি কে কাজে লাগিয়ে পন্য বা, সেবা বিক্রয় করা। অনলাইনের মাধ্যমে পণ্য ও সেবা ক্রয়-বিক্রয় দিন দিন বেড়েই চলেছে। আর তা সম্ভব হয়েছে ডিজিটাল মার্কেটিং এর ব্যাপক প্রচার ও প্রসার এর কারণেই।

আপনি যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বাংলায় জানতে চান তাহলে ই-বাংলা ওয়েব এর এই আর্টিকেল টি আপনার জন্য। এই আর্টিকেল এ আমরা ডিজিটাল মার্কেটিং এ যারা নতুন তাদের জন্য Digital Marketing Bangla তে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। নিচের লিংক থেকে পড়ুন পোস্ট টি;
ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়? Digital Marketing Bangla

ডিজিটাল মার্কেটিং কি এবং কেন করবো?

ডিজিটাল মার্কেটিং কেন করবো? সারা দুনিয়া এখন চলছে ডিজিটাল পদ্ধতি'তে। ডিজিটাল মার্কেটিং ছাড়া এখন উন্নত বিশ্ব কল্পনামাত্র। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে চাইলে আপনাকে ডিজিটাল মার্কেটিং নিয়ে ভাবতে হবে।

ডিজিটাল মার্কেটিং হলো অ্যাফিলিয়েট, ইমেল, এসইও অপ্টিমাইজ, সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার মাধ্যমে পণ্য ও সেবা ক্রেতার কাছে পৌঁছে দেওয়া। অনলাইনে পণ্য গুলো ক্রেতার কাছে প্রচার চালানো এবং বিক্রি করার কৌশল টাই হলো ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

প্রশ্ন আসাটাই স্বাভাবিক, ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন? এই প্রশ্নের সহজ উত্তর আপনার কাছেই আছে? আপনি কি কখনো চাইবেন পিছিয়ে থাকতে? আপনি কি চাইবেন না আপনার আপনার জাতির ভাগ্য উন্নয়ন করতে? নিজের, নিজের দেশের ভাগ্য উন্নয়ন এর এখন মূল চালিকা শক্তি হলো ডিজিটাল মার্কেটিং। আশাকরি সংক্ষেপে বুঝতে পেরেছেন ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

ডিজিটাল মার্কেটিং কেন শিখবো?

আসলেই তো! ডিজিটাল মার্কেটিং কেন শিখবো? ডিজিটাল মার্কেটিং শিখে কি লাভ? কম সময়ে কম পূজিতে শুধু নিজের বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে ডিজিটাল মার্কেটিং করা যায়। ফলে সম্ভব হয় নিজের ও পরিবারের আর্থিক স্বচ্ছলতা আনয়ন। ঘরে বসেই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে বর্তমানে অনেকেই হাজার হাজার টাকা আয় করছেন অনায়াসেই। ক্যারিয়ার বিল্ডাপ বিশেষ করে অনলাইনে ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং অনেক জনপ্রিয় একটি পেশা হয়ে দাঁড়িয়েছে। আশাকরি উত্তর পেয়ে গেছেন 'ডিজিটাল মার্কেটিং কেন শিখবো?' এর।

ডিজিটাল মার্কেটিং কত প্রকার ও কি কি?

ডিজিটাল মার্কেটিং মূলত দুই প্রকার; যেমনঃ

  1. অনলাইন ডিজিটাল মার্কেটিং
  2. অফলাইন ডিজিটাল মার্কেটিং

অনলাইন ডিজিটাল মার্কেটিং এবং অফলাইন ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আরো কিছু তথ্য জেনে নেয়া যাক।

অনলাইন ডিজিটাল মার্কেটিং

অনলাইন ডিজিটাল মার্কেটিং বলতে বুঝায় মূলত সোশ্যাল মিডিয়া, এফিলিয়েট, ইউটিউব, বিজ্ঞাপন প্রচার, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সহ অন্যান্য অনলাইন সম্পর্কিত মাধ্যমে দিয়ে কাজ করা।

অফলাইন ডিজিটাল মার্কেটিং

অফলাইন ডিজিটাল মার্কেটিং বলতে বুঝায় এমন একটি বিশেষ ধরনের ডিজিটাল মার্কেটিং বা, ডিজিটাল মার্কেটিং এর শাখা যেমন, কনটেন্ট রাইটিং জব। কনটেন্ট রাইটিং কাজটা কিছু কিছু ক্ষেত্রে অফলাইনের মাধ্যমে করা যায়। অধিকাংশ কাজ শুধুমাত্র অনলাইনে মাধ্যমে করা যায় কিন্তু অফলাইনে কাজ করার সুযোগ নেই।

ডিজিটাল মার্কেটিং-এর বর্তমান ও ভবিষ্যৎ কী?

তথ্য-প্রযুক্তির প্রভাব বিশ্বে যতদিন থাকবে, ডিজিটাল মার্কেটিং এর প্রভাবও থাকবে৷ ডিজিটাল সেবা ও পণ্য ছাড়া আগামীর দিন গুলো হবে কল্পনীয়! আগামী দিনে ব্যবসা-বাণিজ্য আরও বেশি ডিজিটালাইজড হবে। বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান থেকে শুরু করে বাড়ির পাশের ছোট্ট মুদির দোকান - সবাইকে নিজের অবস্থান অনলাইনে তুলে ধরতে হবে। শুধু তাই না! নিজেদের অবস্থান টিকিয়ে রাখতে চাইলে সবার জীবনেই ডিজিটাল মার্কেটিং বাধ্যতামূলক করে নিতে হবে।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ ক্যারিয়ার

সত্যি কথা বলতে, বাজারে ভুড়ি ভুড়ি ডিজিটাল মার্কেটার থাকলেও এখনও স্কিলড ডিজিটাল মার্কেটারের অনেক অভাব। তাই,নিজেকে দক্ষ করে তুলতে পারলে ডিজিটাল মার্কেটিং এ অনেক দূর এগিয়ে আসা যাবে।

অনলাইনে ক্যারিয়ার অর্থাৎ ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ ক্যারিয়ার এর কথা যারা ভাবছেন তাদের চিন্তাভাবনায় কোন ভুল নেই এটা ধরে রাখতে পারেন। অনলাইনে ক্যারিয়ার দাঁড় করাতে অন্যান্যা স্কিল গুলোর চেয়ে ডিজিটাল মার্কেটিং অনেক কম সময় দিয়ে শেখা যায়। যেমন ধরুন আপনি ফ্রিল্যান্সিং ভালোভাবে দক্ষতা অর্জন করতে অনেক বেশি সময় লাগতে পারে। কিন্তু ডিজিটাল মার্কেটিং এ স্কিল ডেভেলপ করতে ৩ মাস থেকে ৬ মাসের বেশি লাগবে না। নিয়মিত প্র্যাকটিস এর মাধ্যমে খুব কম সময়ে আয়ত্বে নিতে পারবেন। আর কম সময়ে মার্কেটপ্লেস গুলোতে কাজ করতে পারবেন।

যারা স্কুল, কলেজ কিংবা ইউনিভার্সিটিতে পড়ালেখা অবস্থায় আছেন তারা ডিজিটাল মার্কেটিং খুব কম সময়ের মধ্যেই শিখে, পড়ালেখার পাশাপাশি এই কাজ খুব ভালোভাবে করতে পারবেন। শুধু তাই নয়, যারা চাকরি পর্যায়ে আছেন, আপনারা চাচ্ছেন চাকরির পাশাপাশি এই কাজ শিখবেন এবং ক্যারিয়ারে বেশি টাকা ইনকাম করবেন, তাহলে ডিজিটাল মার্কেটিং ভবিষ্যৎ ক্যারিয়ার আপনাদের জন্য।

ধৈর্য এবং একাগ্রতার সাথে কাজ করতে শিখুন, অবশ্যই একদিন সফল হবেন এবং ঘরে বসে অনলাইনের মাধ্যমে একটি ভালো স্যালারি আয় করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ভবিষ্যৎ অনলাইন ক্যারিয়ার বিল্ডাপ করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ ক্যারিয়ার - ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন বিভাগ

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ ক্যারিয়ার গঠন করতে চাইলে কোন কোন বিষয় গুলোতে স্কিল ডেভেলপ করবেন? অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর কোন কাজ গুলোর চাহিদা বেশি? সেগুলো জেনেই স্কিল ডেভেলপমেন্ট এ মনযোগ দিন। অনলাইনে অর্থাৎ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে ডিজিটাল মার্কেটিং এর যে সকল কাজের চাহিদা বেশি যেগুলো শিখতে পারলে আপনার অনলাইন ইনকাম এর যাত্রা সফল হবে।

ও হ্যাঁ! ভালো কথা। আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আরো জানতে চান? এই যেমন ধরেন ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়? ডিজিটাল মার্কেটিং এ কি কি শিখানো হয়? ডিজিটাল মার্কেটিং কেন এত গুরুত্বপূর্ণ? এসকল প্রশ্নের উত্তর নিয়ে ই-বাংলা ওয়েব এর এই বাংলা আর্টিকেল টি পড়ে আসতে পারেনঃ
ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন এত গুরুত্বপূর্ণ?

ডিজিটাল মার্কেটিং এর কোন কোন কাজের চাহিদা বেশি?

অনলাইনে ক্যারিয়ার গড়বেন ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে কিন্তু কোন কাজের চাহিদা বেশি তা জানেন না। তাহলে আপনার ব্যর্থতার পাল্লা ভারি হবে। তো চলুন জেনে নেয়া যাক অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর কোন কাজ গুলো চাহিদা বেশি? সেগুলো। চাহিদা সম্পন্ন কিছু কাজের তালিকা নিচে দেয়া হলোঃ

ডিজিটাল মার্কেটিং এর চাহিদা সম্পন্ন সেরা ৫টি কাজ।

ডিজিটাল মার্কেটিং এর চাহিদা সম্পন্ন সেরা ৫টি কাজ সম্পর্কে সংক্ষেপে জেনে আসি।

এসইও (SEO) - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ ক্যাটাগরি হলো এসইও । এসইও [SEO ] -এর পূর্ণরূপ হচ্ছে Search Engine Optimization [সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন] । আজকের বিশ্বে প্রত্যেক ব্যক্তির দুটি বা তিনটি ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইট গুলোকে সার্চ ইঞ্জিন এ র‍্যাঙ্ক করাতে অর্থাৎ SERP এর প্রথম পৃষ্ঠায় ( 1st page ) বা প্রথম অবস্থানে (1st Position) আসার জন্য দরকার হয় ডিজিটাল মার্কেটার তথা SEO Expert -এর। একজন ওয়েবসাইটের মালিক তার ওয়েবসাইটকে ভালভাবে কাস্টমাইজ করার জন্য SEO Expert নিয়োগ করে। এই কাজের চাহিদা যেমন অনেক বেশি, ঠিক তেমনি এই কাজের মূল্য ও অনেক বেশি।

SMM - সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে সোশ্যাল মিডিয়া কে ব্যবহার করে অর্থাৎ সোস্যাল মিডিয়া কে কাজে লাগিয়ে যে ডিজিটাল মার্কেটিং করা হয় তাকেই বুঝায়। আমাদের নিত্যদিনের ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, লিঙ্কডইন, রেডিট এবং অন্যান্য জনপ্রিয় সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো হলো সোশ্যাল মিডিয়া। আপনি যদি ফেসবুকে একটা বিজনেস শুরু করতে চান তাহলে অবশ্যই আপনার ফেসবুক পেজটা বুস্ট করতে হবে বা ফেসবুকে প্রয়োজন মতো ফলোয়ার নিতে হবে এবং ফেসবুক মার্কেটিং এর সম্পূর্ণ কাজ টা একজন ডিজিটাল মার্কেটার ই করে থাকেন। একই ভাবে ইনস্টাগ্রম মার্কেটিং, ইনস্টাগ্রম মার্কেটিং, টুইটার মার্কেটিং, লিঙ্কডইন মার্কেটিং, রেডিট মার্কেটিং এবং অন্যান সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে থাকেন। এই কাজ গুলোর চাহিদা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস বিশেষ করে ফাইভারে অনেক বেশি।

Affiliate Marketing - অ্যাফিলিয়েট মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর বড় একটি শাখা হলো অ্যাফিলিয়েট মার্কেটিং। আজকের বিশ্বে অ্যাফিলিয়েট মার্কেটিং খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং দক্ষতার সাথে কাজটি শিখতে পারেন তবে আপনি একজন সফল ডিজিটাল মার্কেটার হিসাবে বিবেচিত হবেন, অনলাইনে ক্যারিয়ার বিল্ডাপ করতে পারবেন।

সহজ ভাষায় এফিলিয়েট মার্কেটিং বলতে ক্লায়েন্ট আপনাকে একটা রেফারেল লিঙ্ক দিবে। আপনার সে রেফারেল লিঙ্ক এ ক্লিক করে কোনো ভিজিটর বা ক্রেতা ক্লায়েন্টের যত পণ্য কিনবে। পণ্যের নির্দিষ্ট শতাংশ অনুযায়ী আপনি কিছু কমিশন পাবেন। এভাবে একজন অ্যাফিলিয়েট মার্কেটার ঘরে বসেই মাসে হাজার হাজার টাকা আয় করেছেন। এটা শুনতে আপনার কাছে অবিশ্বাস্য হলেও সত্য যে শুধুমাত্র এপিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ঘরে বসেই হাজার হাজার টাকা ইনকাম করা সম্ভব।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আপনি দুই ধরনের আয় করতে পারেন। যেমনঃ

  • অ্যাফিলিয়েট সার্ভিস সাইটে অ্যাকাউন্ট তৈরি করে
  • গুগল এডসেন্স থেকে ইনকাম
অ্যাফিলিয়েট সার্ভিস সাইটে অ্যাকাউন্ট তৈরি করে [ডিজিটাল মার্কেটিং]

অ্যাফিলিয়েট সার্ভিস ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করে, ওয়েবসাইটটি তে বিভিন্ন ধরণের পণ্য থাকবে এবং আপনার একটি নির্দিষ্ট রেফারেল লিঙ্ক থাকবে, সেই লিঙ্ক থেকে আপনার আয় এবং অন্যটি ক্লায়েন্ট নিজ থেকে একটা লিঙ্ক দিবে। সে লিঙ্ক থেকে যত পণ্য বিক্রি হবে, সে অনুযায়ী একজন অ্যাফিলিয়েট মার্কেটার'কে অর্থ দিবে।

গুগল এডসেন্স থেকে ইনকাম [ডিজিটাল মার্কেটিং]

আপনি এপিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করার জন্য যেই সাইট বানাবেন সেটি থেকে আবার গুগল এডসেন্স থেকেও আয় করতে পারবেন। আপনার সাইটে যদি ইউনিক কনটেন্ট থাকে তাহলে কম সময়ে ও সহজে গুগল এডসেন্স এপ্রোভাল পেয়ে যাবেন।

Email Marketing - ইমেইল মার্কেটিং

একটা বিজনেস এর পণ্য বিক্রি করানোর জন্য সঠিক কাস্টমার এর ইমেইল খুঁজে বের করা লাগে। কেননা পণ্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরে হয় কাস্টমার এর কাছে মেইল পাঠানোর মাধ্যমে। এজন্য একজন ব্যবসায়ীর হাজার হাজার ইমেইল প্রয়োজন হয়। আর এই কাজটি করিয়ে নিতে হয় একজন ডিজিটাল মার্কেটার কে হায়ার করার মাধ্যমে। ইমেইল মার্কেটিং করেও আপনি একজন ডিজিটাল মার্কেটার হিসেবে ক্যারিয়ার বিল্ডাপ করতে পারবেন।

প্রমোশন বা মার্কেটিং করানোর জন্য অনেক বেশি ই-মেইলের প্রয়োজন হয়ে থাকে। সাধারণত ই-মেইলের মাধ্যমে আপনি নিজের পণ্য হাজার হাজার লোকের কাছে পণ্যগুলো প্রচার করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং যদি ভালভাবে বুঝতে পারেন তাহলে নিজেই নিজের ব্যবসা দাঁড় করাতে পারবেন।

Youtube Marketing - ইউটিউব মার্কেটিং

আপনার ইউটিউব সম্পর্কে অবশ্যই ভাল ধারণা আছে কিন্তু ভাবতেছেন ইউটিউব মার্কেটিং কি? আপনার একটি অনলাইন ব্যবসা আছে তবে আপনি ভেবেছিলেন, ব্যবসা সম্পর্কে বা পণ্য সম্পর্কে একটি ভিডিও তৈরি করবেন। এই ভিডিওটি ইউটিউবে প্রচার করবেন বা বিজ্ঞাপন প্রচার চালাবেন। এই বিজ্ঞাপন প্রচার চালানোর জন্য একজন ডিজিটাল মার্কেটার এর প্রয়োজন হয়।

দ্বিতীয়ত, একজন নতুন ইউটিউবার এর চ্যানেলে সাবস্ক্রাইব, ভিডিওতে লাইক, কমেন্ট, ভিউ, নেওয়ার জন্য ডিজিটাল মার্কেটার কে নিয়োগ করেন।

ডিজিটাল মার্কেটিং এর চাহিদা কেমন?

আপনি যদি একজন সফল ডিজিটাল মার্কেটার কিংবা অনলাইনে নিজের ক্যারিয়ার দাঁড় করানোর জন্য মনঃস্থির করে থাকেন তাহলে বর্তমান বাজারে 'ডিজিটাল মার্কেটিং এর চাহিদা কেমন?' তা না জানার কথা নয়! গুগল, ইউটিউব সহ জনপ্রিয় সোস্যাল মিডিয়া গুলোতে আপনার নিয়মিত বিচরণ থাকলে সহজেই বুঝার কথা ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং কেমন একটি পেশা?

অনলাইনে অন্যান্য পেশার সাথে পাল্লা দিয়ে দ্রুতই বৃদ্ধি পাচ্ছে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা। কম সময়ে এবং অল্প পরিশ্রমে অনলাইনে ক্যারিয়ার গঠন করার এবং অনলাইনে আয় রোজগার করার সেরা একটি মাধ্যম হলো ডিজিটাল মার্কেটিং!

বর্তমানে সারা দুনিয়ায় ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমেই সকল ব্যবসা-বাণিজ্য পরিচালিত হচ্ছে। সুতরাং একটু সময় দিয়ে নিজেকে গড়ে তুলে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে নিজের ক্যারিয়ার দাঁড় করানো এখন সময়ের ব্যাপার মাত্র!

digital-marketing-demand-ডিজিটাল-মার্কেটিং-এর-চাহিদা-
ই-বাংলা ওয়েব থেকে আরো পড়ুন...

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ - ডিজিটাল মার্কেটিং এর চাহিদা: শেষ কথা

আপনি যদি ডিজিটাল মার্কেটিং নিয়ে অনলাইনে ক্যারিয়ার গঠনের চিন্তা করে থাকেন তাহলে এখনি সময় নিজেকে দক্ষ করে গড়ে তোলার। আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং একটি সুন্দর ক্যারিয়ার পরিকল্পনা। তবে অবশ্যই আপনাকে ধৈর্য ও মনোযোগ সহকারে এই কাজগুলো শিখতে হবে। প্রতিনিয়ত, প্রতিদিন ডিজিটাল মার্কেটিং এর কাজ গুলো প্র্যাকটিস করতে হবে। নিজের আয়ত্তে রাখার পাশাপাশি আপডেট রাখতে হবে । তাহলে কোন ক্লায়েন্ট আপনাকে কাজ দিলে, খুব সুন্দর ভাবে কাজ করতে পারবেন।

আশা করি, আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আজকের এই 'ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ - ডিজিটাল মার্কেটিং এর চাহিদা কেমন?' বিষয়ক আর্টিকেল থেকে ভাল কিছু জানতে পেরেছেন। আজ এখানেই ইতি টানছি। কথা হবে নতুন কোন টপিকে। সেরা বাংলা টেক ব্লগ ই-বাংলা ওয়েব এর সাথেই থাকুন সবসময়।

Getting Info...

About the Author

ই-বাংলা ওয়েব; সেরা বাংলা টেকনোলজি ব্লগ। বাংলাদেশের সেরা ও জনপ্রিয় বাংলা টেক ব্লগ - E-Bangla Web। অনলাইনে ইনকাম, ডিজিটাল মার্কেটিং, ফ্রিল্যান্সিং, অনলাইনে আয়-রোজগার সহ অনলাইনে ক্যারিয়ার গঠন নিয়েই ই-বাংলা ওয়েব এর পথচলা।

২টি মন্তব্য

  1. তথ‍্য বহুল
    1. ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। নিয়মিত আপডেট পেতে ই-বাংলা ওয়েব এর সাথেই থাকুন।
ই-বাংলা ওয়েব এ কোন স্প্যাম কমেন্ট এলাউ করা হয় না! আপনার কমেন্ট যেন বিষয়ভিত্তিক এবং গঠনমূলক হয়!!!
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.